অপরিচয় | অ-কবিতা | সামি আল সাকিব


এই যে তুমি, প্রিয়-
কিংবা দীর্ঘদিনের দীর্ঘশ্বাস, অপ্রিয়;
আমি তোমায় চিনতে পারছি না!
ঈশ্বরের দিব্যি, আমি তোমায় চিনতে পারছি না।
প্রণয়ের আড়াল, অসীম মহাকাশ-কাল চিরবৈরী;
কোথায় একটা দীর্ঘশ্বাস, অচেনার লজ্জাবোধ-
সামাজিকতা; এর বেশি আর কিছু যে মনে করতে পারছি না।
বিশ্বাস করো! আমি তোমায় চিনতে পারছি না।
আলাপ বুঝি না, প্রেম বুঝি না,
ধর্ম-কর্ম আর রাজনীতি বুঝি না
বোঝার পরেও তাও বুঝিনা;
আর চিনিনা আমাদের।
যেমন তুমি কিংবা আমি - হঠাৎ কিংবা স্ব-বাক প্রাতে
আর চিনিনি আমাদের...।
খোদার কসম! আমি তোমায় চিনতে পারছি না।
                          ---

- 'অপরিচয়'
- সামি আল সাকিব
- ১৩/০২/২০২০
- মিরপুর-১৪, ঢাকা-১২১৬

Comments

Popular posts from this blog

বুক রিভিউ: যাপিত জীবন - সেলিনা হোসেন

বুক রিভিউ: মেমসাহেব - নিমাই ভট্টাচার্য

বুক রিভিউ : ‘বৃষ্টি ও মেঘমালা’—হুমায়ূন আহমেদ

প্রলাপা’য়োজন -০৪ | সামি আল সাকিব