মোহ কেটে যাবে | সামি আল সাকিব



তারপর একদিন হেঁটে-ফিরে —
সব মোহ কেটে যাবে আপনার।
আমার একঘেয়ে কবিতা, নেহাত’ই প্রলাপ
আপনার কাছ থেকে মিইয়ে যাবে দিনকেদিন,
দেহাবরণ, গুণ-দোষ, অযাচিত অভ্যেস—
আপনার মগজ, গোপনাঙ্গ আর হৃদয় শিহরিত করবে না আর,
উদ্বেলিত করবে না আর কালবোশেখির ঝড়ে..

তারপর একদিন হেঁটে-ফিরে —
সব মোহ কেটে যাবে আপনার।
দেখবেন—আমি খুব সাধারণ এক বাঙালি পুরুষ,
একদম আনরোম্যান্টিক, বড্ড সেকেলে আর ভারীমুখো 
চিরকুটে, কবিতায়, প্রলাপে আমার চাঁদ ছিঁড়ে আনা,
হাওয়ায় ভেসে চলা কিংবা আকাশের খোলা চিঠি
কেবলই আমার গালগল্প, ধাপ্পাবাজি!
অথচ ওর চাইতেও শতেক বেশি অ-সাধারণ আপনার পেছন ছুটেছে, ছুটছে;
আপনি কী এক মিথ্যের ঘোরে ছুটেছেন আমার দিকে,
আমাদের দিকে..
তারপর একদিন হেঁটে-ফিরে —
সব মোহ কেটে যাবে আপনার।

ভাঙা হাট পরে হাটির মতোন ফিরে যাবেন আপনার পূর্ব-পুরুষের কাছে, মৃত্যুর প’রে—
বিচারালয়ে পৌছানোর মতো ক’রে,
তারপর একদিন হেঁটে-ফিরে —
সব মোহ কেটে যাবে আপনার।

যেহেতু আমি আপনার বিশেষ কেউ হতে পারিনি
সুতরাং আমাদের কোনো ‘বিশেষণ’ থাকবে না আর,
আমাদের যা ছিলো, কেবলই মোহ ছিলো
প্রতীক্ষায় গুড়েবালি, ঘোলের মিল-মেশে..
আমাদের আয়ু ফুরিয়ে আসে, আমাদের আয়ু ছিলো মোহে,

হৃদয়ের চেয়ে মোহে, আটকা প’ড়েছি বারবার
কেবলই মোহে, সাময়িক।
নেশায় মেয়াদ থাকে, ফুরিয়ে যায় মোহ
হাঁটতে হাঁটতে ফুরিয়ে আসে পথ,
সেই পথ ধরে হেঁটে ফিরে একদিন —
তাই, সব মোহ কেটে যাবে আপনার।

                    ---

~  ‘মোহ কেটে যাবে’
~  সামি আল সাকিব
~  ৩১/০৮/২০২০
~  মিরপুর-১৪, ঢাকা-১২১৬



 

Comments

Popular posts from this blog

বুক রিভিউ: যাপিত জীবন - সেলিনা হোসেন

বুক রিভিউ: মেমসাহেব - নিমাই ভট্টাচার্য

বুক রিভিউ : ‘বৃষ্টি ও মেঘমালা’—হুমায়ূন আহমেদ

প্রলাপা’য়োজন -০৪ | সামি আল সাকিব