‘ছাপোষা আবাল-কথন’ | সামি আল সাকিবে’র প্রলাপ


আমি মূলত ছাপোষা আবাল
মূলত কিচ্ছুটি নেই আমার;
ধ্বসে পড়া পাহাড়ের মতো যদি বলি,
মুখ ফেরানো ঈশ্বর
দায়গ্রস্ত বাবা-মা
বিষ-বন্দী ফুসফুস
চুরমার খা’ব
বিষাদের দিন
প্রেয়সীর এড়িয়ে যাওয়া
লক্ষ্যহীন খোলস
সেইসাথে মুঠোভরা হাহাকার,
এসবই উপহাস হয়ে আছে আমার।

আমি মূলত ছাপোষা আবাল,
দম্ভের রূপকথা প’রে
মূলত কিচ্ছুটি নেই আমার,
কিছু মূল্যহীন আকাশ, অপর্যাপ্ত শব্দমালা
আর পা’জুড়ে ব্যর্থ ধুলো পড়ে আছে
একটা আকাশ আছে, ওদিকে আমার পরিচয় -বামন
চাঁদ ছুঁইবার সাধ চির অধরাই থেকে গেছে
যা আছে, তা আছে বলে’ই
মূলত কিচ্ছুটি নেই আমার
যেন আমি ছাপোষা আবাল।

পৃথিবী আমাকে চায় না
ঈশ্বর আমাকে চান না
শয়তান অট্টহাস্য করে চলে
বাবা-মার কাছে বড় ভারী
স্বপ্নের কাছে ত্যাজ্য
প্রেয়সী আর পথের প’রে
আমাকে খোঁজার দায় নেই কারো,
যেন ঝড়ের ভেসে চলা যাযাবর
হাজারের ভীড়ে উটকো এক..

এমন ভীড় ক্রমশ গিলে খাচ্ছে রোজ
গিলতে গিলতে গলা অবধি এসে গেছে,
যেন গলায় বিঁধে যাওয়া কাঁটা,
এর প’রে আর কিচ্ছুটি নেই আমার;
আমি মূলত ছাপোষা আবাল
আমার মূলত মুণ্ডুপাত চাই,
মূলত মহাকাল চাই;
এসবের কিছুই যেহেতু নেই
সুতরাং আমি অবশ্যই ছাপোষা আবাল,
আবালের মূলত ঘুমাতে হয়,
আমি ঘুমাই মহাকালে?

                              ---

~ ‘ছাপোষা আবাল-কথন’
সামি আল সাকিব
~  ২১\০১\২০২১
~  মিরপুর-১৪, ঢাকা-১২১৬


 

Comments

Popular posts from this blog

বুক রিভিউ: যাপিত জীবন - সেলিনা হোসেন

বুক রিভিউ: মেমসাহেব - নিমাই ভট্টাচার্য

বুক রিভিউ : ‘বৃষ্টি ও মেঘমালা’—হুমায়ূন আহমেদ

প্রলাপা’য়োজন -০৪ | সামি আল সাকিব