অ-কবিতা: দশমিক | সামি আল সাকিব


আমার বারোটা বেজে গেছে
ঘড়ির কাটায় সুবহে সাদিক
অথচ আম্মা জানেন আমি তার অবাধ্য খোকা
আব্বা জানেন ছেলে তার হাত ফসকে গেছে
স্ব-জনরা জানেন- ইঁচড়েপাকা
অথচ আমার বারোটা বেজে গেছে
সামাজিকেরা জানে আমি অসামাজিক
সন্নাসিরা জানে আমি খাস সামাজিক
সমাজপতিরা জানে আমি এ'দুয়ের সেতুবন্ধ
অথচ আমার বারোটা বেজে গেছে
নাস্তিক জানে আমি উগ্র ধার্মিক
ধার্মিক জানে আমি নব নাস্তিক
ঈশ্বর জানেন আমি তার আরাধনার ধার ধারি না
আমি মানি, ঈশ্বর আমারে শোনেন না
অথচ প্রতিবারেই ন্যায়ের মিজানে অন্যায় মাপা হয়
তাই আর কি হবে! আমার বারোটা বেজে গেছে
শিক্ষক জানেন আমি ফাঁকিবাজ
আমি মানি, পরিশ্রমী দুর্ভাগা
দিনশেষে ভাগ্য ভুলায় 'সব দোষ আমার'
বাস্তবতা কেবলই ফাঁকা বুলিদের
আর কি হবে! আমার তো বারোটা বেজে গেছে
আমার হিসেবে দুই যোগ দুই সমান চার
জাগতিক বলে, ২.৫ যোগ ১.৫ সমান চার
দশমিকের হিসেব মাথায় ধরে না
হিসেবটাও তাই আর মেলে না, মিলে আর কি'ই বা হবে?
আমার তো বারোটা বেজেই গেছে।

                                       ▫▫▫▫▫

~ ' দশমিক '
~ সামি আল সাকিব
~ মিরপুর-১৪,ঢাকা-১২১৬
~ ১১/০৯/২০২০


Comments

Popular posts from this blog

বুক রিভিউ: যাপিত জীবন - সেলিনা হোসেন

বুক রিভিউ: মেমসাহেব - নিমাই ভট্টাচার্য

বুক রিভিউ : ‘বৃষ্টি ও মেঘমালা’—হুমায়ূন আহমেদ

প্রলাপা’য়োজন -০৪ | সামি আল সাকিব