মহাকাল-পাপী | অ-কবিতা | সামি আল সাকিব


আপনি ব্যস্ত, আকারে না হলেও জানিয়েছেন ইঙ্গিতে;
আমি প্রহর গুনি এক,দুই,তিন....এক-কোটি এক, এক-কোটি দুই..
আপনার ব্যস্ততা ফুরোয় না, আমার প্রহরের হিসেব থামে না;
জানেন তো, আমি বড্ড অলস, বদমেজাজি,
অপেক্ষার ধার ধারি না, জড়াই না প্রহরের হিসেবে।
হঠাৎ'ই যেমন ঝড় এসে গুড়িয়ে দেয় পুরো জনপদ, সভ্যতার মুখোশ,
একদিন শুভ সকালে আপনি তেমনি হানা দিয়েছেন হৃদয়ে, ঝড়ের
তছনছ শেষে অসহায় গ্রামবাসী—
যেমন বৃথাদৃষ্টি নিয়ে আকাশের পানে চায়, আমিও তেমনি করে বদলে গেছি;
কেবল'ই প্রহর গুণি ঝড় শেষে আসা সরকারি ত্রাণ হোক আপনার দিদারের,
অথচ আপনার দু'দণ্ড অবসর হয় না-অবসরহীনতা জানাবার।
মৃতপথযাত্রীর মতো করে তসবি জপি প্রহরের, প্রহর রাঙা
আপনার দিদার হয়ে আসুক মালাকাল মউত,
ঠোঁটে ঠোঁট ছুঁইয়ে শেষবারের মতো পড়ে নিই প্রেমের কলমা—
আমি আপনাকে ভালোবাসি, ভালোবাসি, ভা..লো...বা....সি.....
অথচ বলা হয়ে ওঠে না,
যেমন করে পাপী বান্দার মরার সময়ে নসিব হয় না কালেমা,
ঠিক তেমনি করে'ই;
আমার প্রহর ফুরোয় না, যেন মহাকাল;
পাড়ি দি'ই কালের শেষে অফুরান মহাকাল, দ্ব্যর্থহীন ব্যর্থ
ছুটে চলা'র নিয়তি,
হাবিয়া'য় বসে তসবি জপি প্রহরের, প্রহরের শেষে আপনি আসবেন,
দিদার'এ আপনার জুড়িয়ে যাবে প্রাণ, থেমে যাবে কাল,
অনন্ত মহাকাল ব্যর্থতা..
অথচ আপনি আসেন না, আমার প্রহর ছুটে চলে নিরন্তর,
যেমন করে ভিখ মাগতে গিয়ে—
ঈশ্বরের দ্বারে আমি দণ্ডায়মান পাপী মহাকালের, তেমন করেই..

                                        ---
~ 'মহাকাল-পাপী'
~ সামি আল সাকিব
~ ১৪/১০/২০২০
~ মিরপুর-১৪, ঢাকা-১২১৬



 

Comments

Post a Comment

Popular posts from this blog

বুক রিভিউ: যাপিত জীবন - সেলিনা হোসেন

বুক রিভিউ: মেমসাহেব - নিমাই ভট্টাচার্য

বুক রিভিউ : ‘বৃষ্টি ও মেঘমালা’—হুমায়ূন আহমেদ

প্রলাপা’য়োজন -০৪ | সামি আল সাকিব