চাঁদ-টিপ | অ-কবিতা | সামি আল সাকিব


তোমার কপালে, আফ্রোদিতি!
শ্বেতাঙ্গ-কপালে মিহি টিপ, চাঁদ-টিপে প্রেমালয়, তুমি আর আমি
তুমি আড়চোখে তাকিয়ে দেখছো আমায়,
আমি ফিরলেই ফিরিয়ে নিচ্ছো মুখ
মুখ ফিরিয়ে হাসছো তুমি, মুখ টিপেটিপে;
বিমুখ থেকে বয়ে চলা সুরা-স্বর; হাসির ঢেউয়ে চুমুক,
চোখ পড়ে স্বর্গ দেবীর অলকানন্দায় বয়ে চলা স্রোত,
তুমি, জড়িয়েছো নীল শাড়ি, মাটির ভূষণ-ঝলকানি খাঁজে,
মুখ মেখেছো মহাকাল অবসানে, তোমার হাসি।
আমি বিস্ময়ে বিস্ময়, দেখি, চোখ বেঁধেছে স্বর্গদ্বার,
তুমি আড়চোখে দেখছো আমায়, বুঝে গেছো চাহনি;
কেঁশের বাঁধন খুলে, কপাল থেকে শরীর জুড়ে, ছড়িয়ে দিলে
ঠিক মাঝামাঝি কপালের, নিখাদ কালো টিপ, চাঁদের বুকে মণি
ফিরে তাকালে আমার দিকে, আড়চোখে নয়, সরাসরি
আমি ধড়ফড়িয়ে দাড়িয়ে গেছি, ভুলে গেছি শ্বাস নিতে,
ভুলে গেছে চোখ বিরতির, অপ্রস্তুতির প্রস্তুতিতে...
কেমন কেমন ঘোর লেগেছে, নেশা ধরেছে খুব
আমি পিপাসার্ত মহাকাল, আদিসত্ত্বায় হানা দিয়েছি
তোমার দু'চোখে, কপাল জুড়ে সেই কালো টিপ
খোলস ছেড়ে নেশা হবে, তোমার দু'ঠোঁটে, কপালের কালো টিপে
কেবল তোমার চোখে চেয়ে,কাজল কালো টিপে।
তুমি জানো চোখের ভাষা! সম্মোহনী,
এমন নেশা'ই চড়ে গেছে আজ, মদিরার পাত্র ছুঁড়ে-
আমি এগিয়ে যাচ্ছি, এগিয়ে আসছো তুমি
মহাকাল পেড়িয়ে মুখোমুখি দুজনা-
আমি ভুলে গেছি দায়, দয়া, ধরা, ঈশ্বরী বাণী, মহাকাল আর যত, সব....
আরো এগোই, যতটা এগোলে দুটো শরীর একসাথে জুড়ে যায়, কিংবা তারচেয়েও বেশি,
চুমু খাই উষ্ণধারার ঠোঁটে, শুষে নিই অমৃত সুধা,
চুমু খাই নাকে, চোখে আর ঈশ্বরীর সেই ঘোর লাগা কপালে,
টিপ জোড়া কপালে;
এতোটা জাপটে ধরি, যাতে, শোনা যায়, ছোঁয়া যায় হৃদয়ের
কম্পন, দুটো শরীরের আদিমতম রূপ, সৃষ্টির সম্পর্ক;
মহাকাল ফোটে, গাঢ় হয় নেশা, চিবুক ছুঁয়ে চুমু খাই, চাঁদের মেলায় ঝড় নেমে আসে,
চুমুতে চুমুতে ভরে ওঠে যত না পাওয়া, অসুখ, অদেখা যত ঘা;
আমার মুখে নেমে যায় খাঁজে, কান পেতে রই ধারায়, আদি উষ্ণ ধারায়, মেতে উঠি আদিমতম খেলায়।
মহাকাল বাড়ে, আমাদের শ্বাস বড় হয়,
ঠোঁট ছুঁই ঠোঁটে,খাঁজে আর যত ভাজ
দুটো দেহের একাত্মায় মেতে রই,
পাতা পড়ে না, চোখ তুলি, তাকাই তোমার পানে-
কপালজুড়ে চাঁদ টিপ, মুখে ঈশ্বরী হাসি, পাড়ি দিই অসীম মহাকাল, অলকানন্দা,
তোমার দিকে চাই, যতটুকু চাই, মুখ ভরা ঢেউ, টিপ কপালে তুমি।

                                    -----

~ 'চাঁদ-টিপ'
সামি আল সাকিব
~  ১২/০৭/২০২০
~ মিরপুর-১৪,ঢাকা-১২১৬

#উৎসর্গিত



Comments

Popular posts from this blog

বুক রিভিউ: যাপিত জীবন - সেলিনা হোসেন

বুক রিভিউ: মেমসাহেব - নিমাই ভট্টাচার্য

বুক রিভিউ : ‘বৃষ্টি ও মেঘমালা’—হুমায়ূন আহমেদ

প্রলাপা’য়োজন -০৪ | সামি আল সাকিব