বুক রিভিউ: আয়েশামঙ্গল - আনিসুল হক

বইয়ের প্রচ্ছদ


•             বই :  'আয়েশামঙ্গল'
         লেখক :  আনিসুল হক
প্রথম প্রকাশ :  ২০১০ সন
      প্রকাশক :  পার্ল পাবলিকেশন্স
 পাতা সংখ্যা :  ১২৮ টি
            ধরণ :  ইতিহাস আশ্রিত কাল্পনিক উপন্যাস

পাঠ-অনুভূতি : ১৯৭৭ সালের শেষের দিক। সদ্য স্বাধীন বাংলাদেশে তখন চলছে এক উত্তাল সময়। চলছে অভ্যুথান-পাল্টা অভ্যুথান। দেশ চালাচ্ছেন সামরিক শাসক প্রেসিডেন্ট জিয়াউর রহমান।
অক্টোবরের শুরুর রাতেই ঘটে এক রহস্যময় অভ্যুথান। একটি ব্যর্থ অভ্যুথান। যাতে অংশ নিয়েছিলো সেনাবাহিনী এবং বিমানবাহিনীর উচ্চপদস্থ অফিসারসহ বেশ কিছু সদস্য। প্রেসিডেন্ট জিয়াউর রহমান তার কৌশলের জোড়ে এই অভ্যুথান থামিয়ে দিতে সক্ষম হন।
বিমানবাহিনীর সৈনিক জয়নাল আবেদীনের স্ত্রী আর কয়েকদিনের ভেতরই জন্ম দিতে চলেছেন তাদের দ্বিতীয় সন্তানকে। অভ্যুথানের রাতে জয়নাল ঘুমিয়ে ছিলেন ঘরে,তার স্ত্রীর পাশে। ঢাকার সরকারি কোয়ার্টারে। অভ্যুথানের খবর তিনি জানেন না। পরদিন সকালে যথারীতি তিনি তার কাজে যান, স্ত্রীকে তিনি কথা দিয়েছেন তাদের দ্বিতীয় সন্তান জন্মের সময় তিনি স্ত্রীর পাশে থাকবেন। কাজের সময় শেষ হয়, তিনি আর ফেরেন না।
এদিকে তার অপেক্ষার ব্যর্থ প্রহর গোণে স্ত্রী আয়েশা। ভূমিষ্ঠ হয় তাদের দ্বিতীয় সন্তান। মেয়ে। একটা মেয়ের খুব শখ ছিল জয়নালের। অথচ তার কোনো খবর নেই। খোঁজ নিয়ে জানা যায়, তাকে অভ্যুথান চেষ্টার দায়ে আটকে রাখা হয়েছে। সপ্তাহ পার হতেই আয়েশার কাছে কোয়ার্টার ছাড়ার নির্দেশ আসে কতৃপক্ষের। এদিকে স্বামীর কোনো খোঁজ নেই। দু'দুটো দুগ্ধপোষ্য সন্তান নিয়ে সে পড়ে যায় অকুল পাথারে। শুরু হয় উপাখ্যান এক উজান জলে ভাষা বাঙালি নারীর। স্বামীর জন্য অপেক্ষা। তার খোঁজ পাবার অপেক্ষা। তার সংসার জীবন,তার সদ্য সাজানো-গোছানো নতুন জগতকে পাবার অপেক্ষা। ঠিক যেন বেহুলার লখীন্দরকে বাঁচিয়ে তোলার সংগ্রাম।
একে একে কেটে গেছে ২০ বছর। তার দু সন্তানই বড় হয়েছে। সে নিজের দায়িত্ব সামলে শিক্ষিত করেছে তার ছেলেমেয়েকে। আজও তার দিন কাটে স্বামীর খোঁজ পাবার প্রতিক্ষায়।
২০বছর পর আজ খবরের কাগজে ছাপা হচ্ছে সেই কালোরাতের ঘটনার বিস্তারিত। সেই ব্যর্থ অভ্যুথান আর তাতে জড়ানো সকলের আদ্যোপান্ত। খবর দেখে আয়েশা আশায় বুক বাঁধেন। তবে কি আজ কোনো খবর পাওয়া যাবে তার নিখোঁজ স্বামীর? আজ সে আবার ঢাকায় ফিরছে। সাথে তার ছেলে। তারা পৌছায় পত্রিকা অফিসে। যেই সাংবাদিক খবরগুলো লিখেছেন তার সাথে দেখা হয়। তিনি ড্রয়ার খুলে তথ্য মেলাতে শুরু করেন।
তবে কি কোনো খোঁজ পাওয়া গেল জয়নালের? আয়েশার সুদীর্ঘ সংগ্রামী প্রতিক্ষার অবসান কি হয়েছিলো? জানতে হলে পড়তে হবে প্রখ্যাত লেখক 'আনিসুল হকে'র কল্পনা আশ্রিত ইতিহাসভিত্তিক উপন্যাস 'আয়েশামঙ্গল'। একটি উপন্যাস, একটা গল্প,বেহুলা-লখীন্দরের গল্প, এক বাঙালি নারীর উজান জলে ভাষার গল্প, সুদীর্ঘকালের প্রতিক্ষার গল্প...
   
                                      ---         

#পৃথিবী_বইয়ের_হোক📚

©সামি আল সাকিব


Comments

Popular posts from this blog

বুক রিভিউ: যাপিত জীবন - সেলিনা হোসেন

বুক রিভিউ: মেমসাহেব - নিমাই ভট্টাচার্য

বুক রিভিউ : ‘বৃষ্টি ও মেঘমালা’—হুমায়ূন আহমেদ

প্রলাপা’য়োজন -০৪ | সামি আল সাকিব