আলাপ; 'যে উপদেশ চিরসত্য'

* বড় বলতে কী বোঝায়?

- পুরোনো পাকিস্তানি আমলের একটা স্যাঁতস্যাঁতে ঘরের এক ভাঙা টেবিলে বসে আছি আমি।
কবিতা লেখার খুব শখ।
বড় হয়ে কবি হতে চাই কি না!
তখনই খেয়াল হলো বড় জিনিসটা আসলে কী?
যে বয়সে বড় সেই কী বড় নাকি যে কর্মগুণে বড় সে?
যে তার ক্ষমতা, জাত,মর্যাদায়  বড় নাকি সে যে সদা নিজেকে তুচ্ছ মনে করে?
হয়তো ভাবছো আমি এখন অনেক মহৎ কিছু কথা বলবো।
কিন্তু আমি যে মহৎ  কিছুই জানি না!
আসলে কে বড় তা নিরুপণ করা বড় কঠিন।
যুগে যুগে বহু মনীষী বড় কে বিভিন্ন রূপ দিয়েছেন।
তবে আমার কী মনে হয় জানো,
বড় হবার নির্দিষ্ট কোনো সংজ্ঞা নেই,নেই কোনো নিয়ম।
বিভিন্ন সময়ে,প্রয়োজনানুসারে যুগোপযোগী সিদ্ধান্ত যে নিতে পারে এ ভুবনে সেই বড় বলে বিবেচিত হয়।

আমি এতো কিছু জানি না,তবু যেটুকু জানি তার আধাঁরে শুধুমাত্র একটি কথাই বলতে চাই;
বড় হবার জন্য বয়সে বড় হবার প্রয়োজন নেই,সোনার চামচ মুখে জন্মানোর প্রয়োজন নেই,উচ্চশিক্ষিত হবার প্রয়োজনও নেই, বড় হবার জন্য প্রয়োজন নেই নিজেকে ছোট করবার।
শুধু এটুকুই প্রয়োজন যে,পূর্ণ আত্মবিশ্বাস ও সময়োপযোগী যথাযথ সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা এবং তার যথাযথ প্রয়োগ।
আর হ্যা লাজুকতা থাকলে ক্ষতি নেই তবে তা যেন অত্যাধিক না হয়ে যায়।
আর প্রয়োজন নিজেকে জানার,কারণ তোমার থেকে বেশি তোমাকে আর কেউ জানে না।

হয়তো বড্ড বেশি কথা বলে ফেললাম,সবচেয়ে গুরুত্বপূর্ণ কথাটাই তো বলতে ভুেল গেছিলাম,সেটি হলো তুমি নিজে যেমন তেমন ই সর্বোত্তম।
একটি কথা মনে রাখবে:-যে ছাড়ে চেলম, শেষও তার চেলম......।।।

©সামি আল সাকিব

Comments

Popular posts from this blog

বুক রিভিউ: যাপিত জীবন - সেলিনা হোসেন

বুক রিভিউ: মেমসাহেব - নিমাই ভট্টাচার্য

বুক রিভিউ : ‘বৃষ্টি ও মেঘমালা’—হুমায়ূন আহমেদ

প্রলাপা’য়োজন -০৪ | সামি আল সাকিব