তাকাইতে পারি না | অ-কবিতা | সামি আল সাকিব



আপনি বলেন, তাকাও...
আমি হঠাৎ, অপ্রস্তুত, সলজ্জে চোখে
চেয়ে থাকি আপনার পানে
চোখ,নাক, ঠোঁট, পেশীর চল আর ভ্রু যুগলের দিকে চাইতে গিয়ে
নামিয়ে আনি চোখ, ও চোখে কথকতা,কত কথা, উচ্ছ্বল ছটফটানি
আমি সইতে পারি না, ছাতির ভেতর দুড়ুম দুড়ুম করে নেমে আসে
ঢেউ, ও ঢেউয়ে ভাসতে পারি না

আপনি বলেন, তাকাও...
আমি সংকোচ ভরা চোখ, অধিকার দাবি নিয়ে
চেয়ে থাকি আপনার পানে
ইন্দ্রের তৃষ্ণা নিয়ে-চেয়ে থাকি আপনার পানে
হঠাৎ থেমে, আমায় ছুঁয়ে যখনই আপনি চোখে চোখ রাখেন
ও চোখে এতো তেজ, মুখে অমিয় সুধা, সুতীব্র সাধ আর যে
জোয়ারে মেতে ওঠে উর, আমি সইতে পারি না
চোখ চোখ রাখবার সাহসটুকু পাই না

আপনি বলেন, তাকাও...
আমি কম্পিত ভীরু, হারাবার ভয়, ভগ্ন হৃদয়, খা'ব দেখা থামিয়ে-
এগোতে পারি না। ফিরে আসি যেন কিছু নেই। ছাতির ভেতর দুড়ুম
দুড়ুম করে নেমে আসে ঢেউ, আমি ভেসে যাই, ভাসতে পারি না

আপনি বলেন, তাকাও..
আমি সব ভুলে যাই, তাকাই, আপনি বলেন
আমি তাকাইতে পারি না..!
    
                                      ---


~  'তাকাইতে পারি না'

~  সামি আল সাকিব
~  ২৭\১১\২০২০
~  মিরপুর-১৪, ঢাকা-১২১৬



 

Comments

Popular posts from this blog

বুক রিভিউ: যাপিত জীবন - সেলিনা হোসেন

বুক রিভিউ: মেমসাহেব - নিমাই ভট্টাচার্য

বুক রিভিউ : ‘বৃষ্টি ও মেঘমালা’—হুমায়ূন আহমেদ

প্রলাপা’য়োজন -০৪ | সামি আল সাকিব