ছাদটি নেই | অ-কবিতা | সামি আল সাকিব



দীর্ঘদিনের আফসোস
আমার একটা 'বাড়ির ছাদ' নেই
রোজ বিকেলে কিংবা ভোরে,
সময় কিংবা অসময়ে
ছাদে যাওয়ার তাড়া নেই;
দীর্ঘদিনের আফসোস
আমার একটা বাড়ির ছাদ নেই।
আমার একটা 'আমরা' নেই
ভোরের সূর্য,রাতের চাঁদ
কিংবা খোলা আকাশ,
হুটহাট বৃষ্টি চাওয়ার অসুখ নেই,
খেয়াল কিংবা বেখেয়ালে ছাদ সাজানোর লোকটি নেই;
আমার দীর্ঘদিনের আফসোস
আমার একটা বাড়ির ছাদ নেই।
ছাদের কোণে গল্প বলা
কিংবা ভীষণ নীরব ছায়া,
অকথ্য সব অনুভূতি-আর
অব্যক্ততার প্রলাপ গান,
এসব শোনার আপনি নেই।
আপনি ছাদ ভালোবাসেন
অথচ আমার বাড়ির ছাদ নেই;
আপনি ছাদ না পেলে ছাদনাতলায় যাবেন না,
অথচ আমার ছাদ বানানোর জো-টি নেই।
আমি,আপনি 'আমরা' হতে
একটা বাড়ির ছাদের বি-সুখ;
দীর্ঘদিনের আফসোস
আমার একটা বাড়ির ছাদ নেই,
ছাদের সাথে আপনি নেই
খুব অসুখেও 'আমরা' নেই;
আমার দীর্ঘদিনের আফসোস
আপনি আমার ছাদটি নেই...
                     ---
- 'ছাদটি নেই'
- সামি আল সাকিব
- ০৮/০৩/২০২০
- মিরপুর-১৪,ঢাকা

Comments

Popular posts from this blog

বুক রিভিউ: যাপিত জীবন - সেলিনা হোসেন

বুক রিভিউ: মেমসাহেব - নিমাই ভট্টাচার্য

বুক রিভিউ : ‘বৃষ্টি ও মেঘমালা’—হুমায়ূন আহমেদ

প্রলাপা’য়োজন -০৪ | সামি আল সাকিব